Ghoul (Season 1) Bangla Subtitle!

ধোঁয়াহীন সে আগুনে যে দুঃস্বপ্নের হয় সূচনা, 
সুপ্ত পাপের উন্মোচনে
ছিঁড়েখুঁড়ে তার সমাপ্তি করে রচনা!

ঘুল সিরিজ নিয়ে কিছু বলার আগে, ঘুল নিয়ে কিছু কথা জানা থাকা দরকার! অ্যারাবিয়ান মিথোলজির অতি প্রাচীন এক সত্ত্বার নাম ঘুল! মাংসখেকো এই জ্বিন সাধারণত কবরস্থানেই বাস করে। অন্যান্য অনেক ধর্মীয় মিথোলজিতে একে রাক্ষস নামে পরিচয় দেয়া হয়েছে! মানুষের বেশে আমাদেরই মাঝে হয় ঘুলের অবাধ বিচরণ। প্রতিটি খুনের পর ঘুল তার বেশ বদলায়। 
সর্বশেষ যার মাংস খায়, পেয়ে যায় তার রূপ!
হতে থাকে মৃত্যুর মহোৎসব!

আর কেউ যখন কোনো বিশেষ উদ্দেশ্যে আপন রক্তে রাঙিয়ে নিজের আত্মাকে ঘুলের প্রতি উৎসর্গ করে, সে আহবানে সাড়া দিয়ে, ছুটে আসে ঘুল! সে উদ্দেশ্যকে পূরণ করতে যা যা করা প্রয়োজন, তার সবই করে নির্দ্বিধায়! আর ঘুলের সবচেয়ে বড় শক্তি হলো, মানুষের অপরাধবোধকে কাজে লাগিয়েই সেই মানুষের সর্বনাশ করিয়ে নেয়!

নেটফ্লিক্স বর্তমানে ইন্ডিয়াকে নিয়ে অনেক অনেক বেশি সিরিয়াস। দীর্ঘমেয়াদী সব পরিকল্পনার অংশ হিসেবেই মুক্তি পেল দ্বিতীয় এই 
নেটফ্লিক্স ইন্ডিয়ান অরিজিনাল! ঘুল মূলত একটি মুভি হিসেবে মুক্তি পাবার কথা থাকলেও, পরবর্তীতে নেটফ্লিক্স এর ডিউরেশন অপরিবর্তিত রেখে ৩টি খণ্ডে মিনিসিরিজ আকারে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেয়! এই সিরিজটি মূলত ভারতীয় হরর জগতের এক নতুন মাইলফলক। পার্সোনালি আমি যদিও হরর তেমন একটা পছন্দ করি না, সেটা যে ইন্ডাস্ট্রিরই হোক। কিন্তু, ভিন্ন ধাঁচের এই স্টোরিলাইন এবং টাইমলাইন পোর্ট্রে করার কাজটায় যে পরিমাণ মুনশিয়ানা দেখা গেছে, তাতে নেটফ্লিক্সের বাজেট বা সেটআপ যদিও বড় একটা ভূমিকা পালন করেছে। তবুও, ভবিষ্যতে অবশ্যই এমন কিছু বা আরও ভালো কিছু দেখার এক্সপেকটেশন অবশ্যই থাকবে! 

যে সময়ের ঘটনা নিয়ে সিরিজটির কাহিনী গড়ে উঠেছে, তা হয়তো, বলিউড তথা ভারতে এবারই প্রথম! খুবই ইন্টারেস্টিং একটি প্লটের সাথে মিথোলজির মিশ্রণে শুধু হরর না, একই সাথে মিস্ট্রি ড্রামার চিরচেনা বুনো স্বাদ পাওয়া গেছে আরও একবার!

“Ghoul”- কে শুধু হরর একটা সিরিজ বললে বেশ বড় ভুল হবে৷ এটা হররের চেয়েও বেশি কিছু। এই হররের আদলে মানুষের নীতি নৈতিকতা, মূল্যবোধ, বর্তমান অস্থির অশান্ত সমাজের বিশৃংখলা, ফ্যাসিজম, ধর্মকে ইউটিলাইজ করে টেরোরিজমের সৃষ্টি অনেক কিছুই তুলে ধরা হয়েছে।

ইন্ডিয়ার এক ইন্টারোগেশন সেলে এক কয়েদীকে ইন্টারোগেট করার জন্য নিয়ে আসা হয়। সমস্যা হচ্ছে, তাকে সেলে আনার পরপরই অদ্ভুত সব অতিপ্রাকৃত ঘটনা ঘটতে থাকে সেলে। পরবর্তীতে জানা যায়, এই কয়েদী আসলে ঘৃল! এই ঘুল হচ্ছে মানুষখেকো এক জীন! সেই রাতে নরক নেমে আসে সেখানে!

সার্ভাইভ করার একমাত্র উপায় হচ্ছে জেলেরই আরেক কয়েদীকে খুজে বের করা। ধারণা করা হয়, কোনো এক অশুভ উদ্দেশ্য চরিতার্থ করার জন্য সে এই ঘুলের কাছে তার আত্মাকে সমর্পণ করে দিয়েছে।

কিন্তু, কেন? এত কয়েদীর ভিড়ে এই কয়েদীকে কীভাবে খুঁজে বের করবে তারা? তার পরিচয়ই তো কেউ জানে না। হাতে সময় নেই… কারণ, একটার পর একটা প্রাণ ঝরেই যাচ্ছে।

একদিকে ঘুলের আক্রমণ, আরেকদিকে সেই কয়েদীকে খুজে বের করা। নার্ভে প্রেশার ক্রিয়েট করার মতো অনেক ইন্টেন্স মোমেন্ট আছে সিরিজে। 

কাস্টিং নিয়ে বলা যায়, প্রতিটা ক্যারেক্টারই দারুণভাবে ক্যারেক্টারকে ফুঁটিয়ে তুলেছে। যাকে নিয়ে সবার এত কথা, সেই রাধিকা আপ্তেকে কিন্তু নিদা রহিম চরিত্রে পারফেক্ট লেগেছে। কিন্তু প্রবলেম হলো, একই অভিনেত্রীকে বারবার দেখাতেও কিছুটা বিরক্তির উদ্রেক হয়! সৌভাগ্যবশত, এটা হরর সিরিজ, তাই অতসব নিয়ে বেশি ভাবারই সময় পাবেন না!

তিন পর্বের এই সিরিজটির এপিসোডগুলোর নাম:
Out of the Smokeless Fire (৭.৮/১০)
The Nightmares Will Begin (৮.৩/১০)
Reveal Their Guilt, Eat Their Flesh (৮.৪/১০)
প্রতিটি পর্বের নামের পাশে সে পর্বের আইএমডিবি রেটিং যুক্ত করা হলো। প্রথম পর্বে মূলত স্টোরি বেইজটা তৈরি করে নিয়ে দ্বিতীয় এপি থেকে হরর এলিমেন্ট যুক্ত হয়েছে। তাই বলে ভাববেন না প্রথম এপি খারাপ লাগবে। 

দেখতেই পাচ্ছেন, প্রথম এপি থেকে ক্রমশ রেটিং বৃদ্ধি পেয়েছে। আর আইএমডিবিতে বর্তমানে এই সিরিজটির ওভারঅল রেটিং ৭.৫/১০ পাশাপাশি, হ্যাভেন অফ হরর দিয়েছে ৪/৫ 
১২০ মিনিটের এই দুর্দান্ত সিরিজটির স্ক্রিনপ্লে খুবই ফাস্ট হওয়ায়, বোর হবার কোনো সুযোগ নেই! ছুটির দিনের বিঞ্জওয়াচ হিসেবে হরর-মিস্ট্রি-থ্রিলার প্রেমীদের পছন্দের তালিকায় যুক্ত হলো নতুন এই নাম!

– – – – – – – – – – – – – – – – – – – –
☑ সিরিজ ইনফো
– – – – – – – – – – – – – – – – – – – –

Ghoul
ভাষা: হিন্দি
নেটওয়ার্ক: নেটফ্লিক্স
সিজন: ১ (এপিসোড ৩টি)
জনরা: হরর | মিস্ট্রি | থ্রিলার

অনুবাদে: ফাহিম আহমেদ, রুবায়েদ হাসান, তানভীর আহমেদ নিলয়, আসিফ নেওয়াজ, রবিউল হোসেন সুজন, সারাহ ইকবাল, মোহাম্মদ ইউসুফ, ফুয়াদ আনাস আহমেদ
সম্পাদনায়: ফুয়াদ আনাস আহমেদ

– – – – – – – – – – – – – – – – – – – –
☑ সিরিজ লিংক
– – – – – – – – – – – – – – – – – – – –

সিরিয়াল কিলারের সব আপডেট সবার আগে পেতে
যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপ পেজে

You may also like...